মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

সাঙ্গু উচ্চবিদ্যালয় বান্দরবান।

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

অনগ্রসর পিছিয়ে পড়া ও দরিদ্র জনগোষ্ঠির মাঝে  শিক্ষার আলো বিতরণের লক্ষ্যে তৎকালীণ স্থানীয় সরকার পরিষদ বান্দরবান কর্তৃক  নিন্ম মাধ্যমিক পর্যায়ের ২২টি  বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।এর মধ্যে সাঙ্গু উচ্চ বিদ্যালয় একটি। যাহা সাঙ্গু জুনিয়র হাইস্কুল নামে ০১/০১/১৯৯২ খ্রি: ৬ষ্ঠ শ্রেণীতে মাত্র ১৩ জন ছাত্র-ছাত্রী ও ৩ জন শিক্ষক কর্মচারী নিয়ে আল-ফারুক ইনষ্টিটিউটে শ্রেণী কার্যক্রম আরম্ভ করে। পরবর্তীতে ১৯৯৫ খ্রি:সনে বর্তমান স্থানে ৩১৩ নং বান্দরবান মৌজা দাগ নং ২৬৬৩ অংশ ।

০১/০১/১৯৯২ খ্রি:

অনগ্রসর পিছিয়েপড়া ও দরিদ্র জনগোষ্ঠির মাঝে  শিক্ষার আলো বিতরণের লক্ষক্ষ  তৎকালীণ স্থানীয় সরকার পরিষদবান্দরবান কর্তৃক  নিন্ম মাধ্যমিক পর্যায়ের ২২টি  বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।এর মধ্যে সাঙ্গু উচ্চবিদ্যালয় একটি। যাহা সাঙ্গু জুনিয়র হাইস্কুল নামে ০১/০১/১৯৯২ খ্রি: ৬ষ্ঠ শ্রেণীতে মাত্র ১৩ জন ছাত্র-ছাত্রী ও ৩ জন শিক্ষক কর্মচারী নিয়ে আল-ফারম্নক ইনষ্টিটিউটে শ্রেণী কার্যক্রম আরম্ভ করে।পরবর্তীতে  ১৯৯৫ খ্রি:সনে বর্তমান স্থানে ৩১৩ নং বান্দরবান মৌজা দাগ নং ২৬৬৩ অংশ ।মরহুম সিরাজ ডাক্তার থেকে ১একর ৩য় শ্রেণীর জায়গা ক্রয় করে ঘর তৈরী করা হয়। বিদ্যালয়ের চৌহদ্দীর মধ্যে অন্য একজন ব্যক্তির নামে কিছু জায়গা বন্দোবসিত্ম থাকায়।  তিনি বিদ্যালয় কতৃপক্ষকে বিবাদী করে মামলা করেন।এক পর্যায়ে তৎকালীন মাননীয় জেলাপ্রশাসক জনাব আবদুল হক মহোদয় ও পৌর চেয়ারম্যান জনাব আইয়ুব চৌধুরীর মধ্যস্থতায় বাদীকে বনরম্নপায়  জায়গা প্রদান করা হলে  বাদী মামলা প্রত্যাহার  করে নেয়।ইতি মধ্যে কিছু অবৈধ দখলদার বিদ্যালয়ের জায়গায় ঘরতৈরী করে  বসবাস করতে থাকে।তাই তৎকালীন সভাপতি অতিরিক্ত জেলাপ্রশাসক সার্বিক জনাব দিলোয়ার বক্ত এবং তত্তাবধায়ক সরকারের আমলে অতিরিক্ত জেলাপ্রশাসক সার্বিক জনাবপার্থ প্রতিম বেদ মহোদয়ের সহযোগীতায় তাদেরকে উচ্ছেদ করা হলে। পরবর্তী দিন আনছার বাহিনী উক্ত উদ্ধারকৃত জায়গা বেড়া দিয়ে দখলকরে নেয় ।তাই বিদ্যালয় কর্তৃপক্ষ আনসারের বিরূদ্ধে মামলা করে।পরবর্তীতে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মরহুম এস কে এ রাজ্জাক  এবং বর্তমান সভাপতি জনাব কামাল পাশা মহোদয়ের  আনসার কমান্ডারের সাথে আলোচনার প্রেক্ষক্ষতে দখলীয় জায়গা ছেড়ে দেওয়ার আশ্বাসে মামলা সত্মগিত রাখাহয়।এর পর ও  বিদ্যালয়ের জায়গা ফিরে না পাওয়ায় উন্নয়ন কার্যক্রমে ব্যাঘাত হতে থাকে।এদিকে বিগত ২৩/০৯/২০১২খ্রি: তারিখ বিজ্ঞ জেলা প্রশাসক জনাব  কে এম তারিকুল ইসলাম মহোদয় বিদ্যালয় পরিদর্শনে আসলে তাঁকে বিষয়টি অবগত করা হলে তিনি সমস্যাটি জরম্নরী ভিত্তিতে সমাধানের ব্যবস্থা নেন।তাঁর আমত্মরিক প্রচেষ্টায় বিগত ৪/১২/২০১২খ্রি: তারিখে  বিদ্যালয় কতৃপক্ষ এবং আনসার ভিডিপি দপ্তরের সার্বেয়ারের উপস্থিতিতে এবং সন্মতিতে মো: সেতাফুল ইসলাম সহকারী কমিশনার (ভহমি)বান্দরবান সদর  সরেজমিনে তদমত্ম পূর্বক  সীমানার বিষয়টি  নিস্পত্তি পূর্বক খুটি স্থাপন  করে দেন।এতে বিদ্যালয় কর্তৃপক্ষ জায়গাটি ফেরত পায় ।

 ০১/০১/১৯৯৬ খ্রি: তারিখে অত্র বিদ্যালয় নিন্ম মাধ্যমিক বিদ্যালয় হিসেবে স্বীকৃতি লাভ করে ।০১/০১/১৯৯৮খ্রি: তারিখে নবম শ্রেণী খোলার অনুমতি লাভ করে ১৫/০৪/১৯৯৯খ্রি: তারিখে নিন্মমাধ্যমিক বিদ্যালয় হিসেবে এমপিও ভুক্ত হয়। ০১/০১/২০০৩ খ্রি:     

 তারিখ থেকে মাধ্যমিক বিদ্যালয় হিসেবে  একাডেমিক  স্বীকৃতি লাভ করে কিন্তু এখনো পর্যমত্ম মাধ্যমিক পর্যায়ে এমপিও হয় নাই।

ছবি নাম মোবাইল ইমেইল
জনাব মোহাম্মদ ঈমান আলী ০১৫৫৮৪৪২৬০৫ sanguhighschool@gmail.com

ছবি নাম মোবাইল ইমেইল

শ্রেণী

শিক্ষার্থীর সংখ্যা

৬ষ্ঠ

১১২ জন

৭ম

১০৩ জন

৮ম

৮৮ জন

৯ম

৫১জন

১০ম

২৩ জন

সর্বমোট

৩৭৭ জন

৬৯.২৫%

সন

মোট পরীক্ষার্থী

পাস

পশের হার

২০১০

২৫জন

১৩জন

৫২%

২০১১

৫৪জন

১৬জন

৩০%

২০১২

৫০জন

৩৭জন

৭৪%

২০১৩

৩৮জন

২৭ জন

৭১%

২০১৪

২৬ জন

১৮জন

৬৯.২৫%

বিদ্যালয়টিতে অপর্যাপ্ত খেলার মাঠ.আর্থিক দৈন্যতা ও বিভিন্ন সীমাবদ্ধতার পর ও ক্রীড়া শিক্ষকের আমত্মরিকতা এবং শিক্ষার্থীদের অদম্য উৎসাহে এ পর্যমত্ম ক্রিকেটে তিনবার জেলাপর্যায়ে চ্যাম্পিয়ন হয়ে  দুইবার উপাঞ্চল পর্যায়ে  খেলার  সুযোগ লাভ করেছে ।  ফুটবলে দুই বার চ্যাম্পিয়ন এবং বিভাগীয় র্পযায়ে খেলার সুযোগ লাভ করে। হকিতে ও অত্র বিদ্যালয়ের শিক্ষার্থীরা জাতীয় পর্যায়ে খেলার সুযোগ লাভ করেছে।  সংস্কৃতি:-দায়িত্ব প্রাপ্ত শিক্ষকের নিরলশ প্রচেষ্টা ও শিক্ষার্থীদের আগ্রহে ইতিমধ্যে সাঙ্গু উচ্চবিদ্যালয় বান্দরবানের সাংস্কৃতিক অঙ্গনে তার সফল পদচারনা আরম্ভ করেছে।বিজ্ঞান প্রজেক্টে ২০১১খ্রি:চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে প্রথম হয়।

শিক্ষার মান উন্নয়ন, মাধ্যমিক পর্যায় পর্যমত্ম এমপিও ভুক্ত করণ।সকল শুন্য পদে শিক্ষক কর্মচারী নিয়োগ,প্রত্যেক শ্রেণী কক্ষকে মাল্টি মিডিয়া ক্লাশ রম্নমে রম্নপামত্মর,খেলার মাঠের ব্যবস্থা করণ.বিদ্যালয়ের সার্বিক নিরাপত্তার জন্য সীমানা প্রচীর নির্মান,খালি জায়গায় বনজ ও  ফলের গাছ লাগানো।

সাঙ্গু উচ্চবিদ্যালয়।বান্দরবান পৌর বাস টার্মিনাল সংলগ্ন ।

ফোন নং:-০৩৬১ ৬২০৩২,

মোবাইল নং:-০১৫৫৮৪৪২৬০৫,

ইমেইল:-sanguhighschool@gmail.com

website:-http://sangu.bise-ctg.gov.bd/index.php