মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

রুমা সাংগু কলেজ

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

২০০০ সালে প্রতিষ্ঠিত রুমা সাংগু কলেজটি বান্দরবান সদর থেকে ৪৫ কি.মি রম্নমা উপজেলায় অবস্থিত। বর্তমানে অত্র কলেজে মানবিক বিভাগে ৪২ জন ও বাণিজ্য বিভাগে ৭ জন মোট ৪৯ জন শিক্ষার্থী অধ্যয়ণরত রয়েছে, যাদের মধ্যে ২৫ জন বালক ও ২৪ জন বালিকা শিক্ষার্থী রয়েছে। বর্তমানে অত্র কলেজে ইংরেজি বিভাগ, পৌরনীতি ও সুশাসন বিভাগ, যুক্তি বিদ্যা বিভাগ, সমাজ বিজ্ঞান বিভাগ, হিসাব বিজ্ঞান বিভাগ ও ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা বিভাগের মোট ৬ জন শিক্ষক, ও ৩ জন কর্মচারী কর্মরত রয়েছেন। রম্নমার মত একটা দূর্গম এলাকার শিক্ষার্থীদেও পড়াশোনার ক্ষেত্রে দ্রুত অগ্রগতির জন্য এবং আজকের এ ডিজিটাল যুগে তাদেরকে যুগোপযোগী করে গড়ে তোলার মানসেই অত্র কলেজটি প্রতিষ্ঠা করা হয়েছে।

২০০০

রুমা সাংগু কলেজটি ২০০০ সালে প্রতিষ্ঠিত হয় এবং শিক্ষাবোর্ডের স্মারক নং-চশিবো/ক-স্বী/২৩১/২০০০/৪১০৮(৯) তারিখ ২৫/০৯/২০০১ মূলে ৩ (তিন) বৎসরের পাঠদানের অনুমতি লাভ করে যার মেয়াদ বিগত ৩০/০৬/২০০৪ইং তারিখে উত্তীর্ণ হয়। ২০০১-২০০২ শিক্ষাবর্ষ হতে ২০০৩-২০০৪ শিক্ষাবর্ষ পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, চট্টগ্রাম কর্তৃক অত্র কলেজে মানবিক ও বাণিজ্য শাখায় পাঠদানের অনুমতি প্রাপ্ত হয়। উল্লেখ্য যে, ২০০৩-২০০৪ শিক্ষাবর্ষে প্রথমবারের মত অত্র কলেজ থেকে শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করে। কিন্তু দূর্ভাগ্যজনকভাবে ঐ বছরে কোন শিক্ষার্থী অত্র কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করতে ব্যর্থ হওয়াতে ও আর্থিক সংকটের দরুণ অত্র কলেজের শিক্ষক ও কর্মচারীদের নিয়মিতবেতন ভাতা না পাওয়ার কারণে ২০০৪ সালে কলেজটি বন্ধ হয়ে যায়।

তবে এটি অত্যন্ত আনন্দের সংবাদ যে, অত্র কলেজটি দীর্ঘ প্রায় ১২ বছর বন্ধ থাকার পর বিগত ১৭ নভেম্বর, ২০১২ মাননীয় জননেত্রী শেখ হাসিনা কর্তৃক রুমা ব্রীজ উদ্বোধনের প্রাক্কালে বন্ধ থাকা রুমা সাংগু কলেজটিকে পুনরায় চালু করার ঘোষণার জের ধরে জনাব বীরবাহাদুর (উশৈসিং), এম পি, মাননীয় প্রতিমন্ত্রী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এর উদ্যোগে এবং বর্তমান রুমা উপজেলার মাননীয় উপজেলা চেয়ারম্যান জনাব অংথোয়াইচিং মারমার ঐকান্তিক প্রচেষ্টায় ২০১৪ সালে অত্র কলেজটিকে পুনরায় চালু করা হয়েছে। বর্তমানে অত্র কলেজে ৪২ জন শিক্ষার্থী মানবিক বিভাগে ও ৭ জন শিক্ষার্থী বাণিজ্য বিভাগে মোট ৪৯ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। প্রাথমিক অবস্থায় বর্তমানে অত্র কলেজে শুধুমাত্র মানবিক ও বাণিজ্য বিভাগ খোলা হয়েছে এবং পরবর্তীতে অত্র কলেজে বিজ্ঞান বিভাগ খোলাসহ ধারাবাহিকভাবে পর্যায়ক্রমে ডিগ্রি (পাস কোর্স),  সণাতক (সম্মান) কোর্স ও সণাতকোত্তর কোর্স চালু করার পরিকল্পনা রয়েছে।

প্রাকৃতিকসৌন্দর্যের লীলাভূমি থানছি,রোয়াংছড়ি ও রুমা এ তিনটি উপজেলার একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ‘‘রুমা সাংগু কলেজ’’ টি অত্র এলাকার জনসাধারণের ছেলে-মেয়েদের শিক্ষক্ষত করে তোলার ব্যাপারে তাদের মনের গহীনে লালিত স্বপ্নকে অচিরেই বাস্তবে রূপ দিতে পারবে বলে এলাকা মানুষের সকলের বিশ্বাস।

ছবি নাম মোবাইল ইমেইল
সুই প্রু চিং মারমা ০১৮১-৮২২০০২৮ rumacollege@gmail.com

ছবি নাম মোবাইল ইমেইল

শ্রেণী

বিভাগ

ছেলে

মেয়ে

মোট

একাদশ

মানবিক

১৮

২৪

৪২

বাণিজ্য

০৭

০০

০৭

১০০

ক্রম

অভিভাবক/শিক্ষকের নাম

পদবি

ঠিকানা

১.

জনাব অংথোয়াইচিং মারমা

সভাপতি

রম্নমা, বান্দরবান।

২.

উপজেলা নির্বাহী অফিসার

সহ-সভাপতি

রম্নমা, বান্দরবান।

৩.

জনাব জুয়েল বম

সহ-সভাপতি

রম্নমা, বান্দরবান।

৪.

জনাব খয়চং ম্রো

অভিভাবক সদস্য

রম্নমা, বান্দরবান।

৫.

অফিসার ইন-চার্জ, রম্নমা থানা।

অভিভাবক সদস্য

রম্নমা, বান্দরবান।

৬.

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার

অভিভাবক সদস্য

রম্নমা, বান্দরবান।

৭.

চেয়ারম্যান, ১ নং পাইন্দু ইউনিয়ন

অভিভাবক সদস্য

রম্নমা, বান্দরবান।

৮.

চেয়ারম্যান, ২ নং রম্নমা সদর ইউনিয়ন

অভিভাবক সদস্য

রম্নমা, বান্দরবান।

৯.

জনাব জসিম উদ্দিন, ঠিকাদার

অভিভাবক সদস্য

রম্নমা, বান্দরবান।

১০

জনাব রতন কামিত্ম দাশ, ঠিকাদার

অভিভাবক সদস্য

রম্নমা, বান্দরবান।

১১.

জনাব সুই প্রম্ন চিং মারমা, অধ্যক্ষ (ভারপ্রাপ্ত)

সদস্যসচিব

রম্নমা, বান্দরবান।

যেহেতু এখনো অত্র কলেজ থেকে কোন পরীক্ষার্থী কোন পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করেনি।

১। অবকাঠামোগত উন্নতি সাধন ও শিক্ষার গুণগত মানোন্নয়নের মাধ্যমে অত্র কলেজে ডিগ্রি (পাস কোর্স), সণাতক (সম্মান) ও সণাতকোত্তর ডিগ্রির কোর্স চালু করা এবং পরবর্তীতে অত্র কলেজটিকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা।

২। একটি মডেল কলেজ হিসেবে প্রতিষ্ঠিত করানো।

৩। শিক্ষার্থীদের প্রকৃত সুনাগরিক হিসেবে গড়ে তোলা।

৪। যুগোপযোগী শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মেধায় বিকাশ ঘটানো ও এইচ. এস. সি পরীক্ষায় শিক্ষার্থীদের শতভাগ পাশের নিশ্চিতকরণের জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া।

rsc.edu.gov@gmail.com

Cell t0181-8220028

সাংগু কলেজ, রুমা, বান্দরবান পার্বত্য জেলা।